Thursday , November 26 2020
Breaking News

মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হবে না : শিক্ষামন্ত্রী

মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হবে না : শিক্ষামন্ত্রী

প্রকাশ: বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ১২:১০ পিএম
মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) কারনে এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হবে না। তার পরিবর্তে শিক্ষার্থীদের বিভিন্ন অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হবে। এজন্য ৩০ কর্মদিবসে সম্পন্ন করা যায় এমন সিলেবাস প্রণয়ন করেছে এনসিটিবি।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা মূল্যায়নের পদ্ধতি বিষয়ে অনলাইন প্রেসব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন,৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস তৈরি করেছে পাঠ্যপুস্তক বোর্ড। এই সিলেবাসটি সব প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হবে। প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের সেই সিলেবাসের ওপর প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট দেয়া হবে। শিক্ষার্থীরা সেই অ্যাসাইনমেন্ট করে স্কুলে জমা দেবেন। তার ভিত্তিতে স্কুলগুলো নিজ নিজ শিক্ষার্থীর মূল্যায়ন করবে।
করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।
করোনার কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে পরীক্ষা/মূল্যায়নের নির্দেশনা দেওয়া রয়েছে। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। নভেম্বরে এসব পরীক্ষা হওয়ার কথা ছিল।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মধ্যেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে শ্রেণি পাঠদান সম্প্রচার করা হচ্ছে। আর উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাস্তরে অনলাইনে ক্লাস পরিচালনা করা হচ্ছে।

About marianews24

Check Also

সৈয়দপুরের দুই ক্রিকেটার ডাক পেয়েছেন বিসিবির ফিটনেস পরীক্ষায়…

সৈয়দপুরের দুই ক্রিকেটার ডাক পেয়েছেন বিসিবির ফিটনেস পরীক্ষায়… _______________ বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি আগেই ঘোষণা দিয়েছিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *